নি'র্যাতনে মৃ'ত্যু আরও এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর

চট্টগ্রামে যৌতুকের জন্য স্বামীর নি'র্যাতনে মাহমুদা খানম ওরফে আঁখি (২১) নামে এক বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক ছা'ত্রীর মৃ'ত্যুর অ'ভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই ছা'ত্রীর স্বামী আনিসুল ইস'লামকে (৩২) গ্রে'প্তার করা হয়েছে। গতকাল সোমবার (২০ ডিসেম্বর) বিকালে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সরোয়ার জাহানের আ'দালত শুনানি শেষে এই আদেশ দেন। চট্টগ্রাম মহানগর আ'দালতের জিআরও (এসআই) মো. ইউসুফ ভুইয়া এ তথ্য নিশ্চিত বরেছেন। আনিসুল চট্টগ্রাম জে'লা আইনজীবী সমিতির সদস্য। তিনি বাঁশখালী থা'নার উত্তর জলদী পৌরসভা'র ৪ নম্বর ওয়ার্ডের মৃ'ত সিরাজুল ইস'লামের ছে'লে।

জানা গেছে, আঁখির মৃ'ত্যুর ঘটনায় বড় ভাই মো. নিজাম উদ্দিন বাদী হয়ে গত রবিবার রাতে চান্দগাঁও থা'নায় মা'মলা করেছেন। এতে আঁখির স্বামী আনিসুল ইস'লাম (৩২), শাশুড়ি ফরিদা বেগম (৫০) ও ননদ হামিদা বেগমকে (৩৪) আ'সামি করা হয়েছে। মা'মলায় অ'ভিযোগ করা হয়, ১৩ ডিসেম্বর রাত ১০টার দিকে আ'সামিরা যৌতুকের দাবিতে আঁখিকে মা'রধর করে পেটে আ'ঘাত করলে তাঁর খাদ্যনালি ছিঁড়ে যায়। মা'রাত্মক আ'হত অবস্থায় তাঁকে নগরের একটি বেসরকারি হাসপাতা'লে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ছয় দিন পর গত রবিবার সন্ধ্যায় মা'রা যান আঁখি।

জানা গেছে, আঁখির গ্রামের বাড়ি বাঁশখালী উপজে'লার উত্তর জলদী গ্রামের ৫ নম্বর ওয়ার্ডে। তাঁর বাবার নাম মফিজুর রহমান। বর্তমানে তাঁর মা-বাবা ও পরিবারের অন্য সদস্যরা নগরীর বাকলিয়া থা'নাধীন সৈয়দ শাহ রোডের ল্যান্ডমা'র্ক হাউজিংয়ে বসবাস করেন। আনিসুলের গ্রামের বাড়িও বাঁশখালী উপজে'লার উত্তর জলদী গ্রামে। তাঁর বাবার নাম সিরাজুল ইস'লাম। বর্তমানে তাঁরা নগরের চান্দগাঁও থা'নার পাঠানিয়া গোদা শওকত আবাসিক এলাকায় থাকেন।

চাঁদগাঁও থা'নার ওসি মইনুর রহমান গণমাধ্যমকে বলেন, আ'সামি আনিসুলকে গ্রে'ফতার করা হয়েছে। তাকে আ'দালতে হাজির করে রি'মান্ডের আবেদন করা হবে। তিনি বলেন, চিকিৎসকের সঙ্গে কথা বলে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে যে, মাহমুদার খাদ্যনালি ক্ষতিগ্রস্ত হয়েছে। যার কারণে তার মৃ'ত্যু হয়েছে। নি'র্যাতনের কারণে এমনটি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। মাহমুদার মৃ'ত্যুর ঘটনায় রোববার রাত ৯টার দিকে নগরের একটি বেসরকারি হাসপাতা'লের সামনে থেকে আনিসুলকে গ্রে'ফতার করে পাঁচলাইশ থা'না পু'লিশ।

মা'মলার বাদী নিজামের অ'ভিযোগ, যৌতুকের জন্য স্বামী আনিসুলের নি'র্যাতনে মাহমুদা নি'হত হয়েছে। ওসি মইনুর রহমান বলেন, ময়নাত'দন্তের জন্য মাহমুদার লা'শ চট্টগ্রাম মেডিকেল কলেজের ম'র্গে পাঠানো হয়েছে। দুপুরে ময়নাত'দন্ত হওয়ার কথা রয়েছে।তিনি আরও বলেন, প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে, নি'র্যাতনে খাদ্যনালি ক্ষতিগ্রস্ত হয়ে মাহমুদার মৃ'ত্যু হয়েছে। ময়নাত'দন্ত প্রতিবেদন পাওয়ার পর তার মৃ'ত্যুর কারণ আরও স্পষ্ট হবে। এ ঘটনায় আ'সামি আনিসুলকে আরও জিজ্ঞাসাবাদের জন্য আ'দালতে রি'মান্ডের আবেদন করা হবে বলে জানান তিনি।

Back to top button