যৌতুকের জন্য শাশুড়ির মা'থা ফাটালেন জামাই

যৌতু‌কের দা‌বি‌তে শ্বশুর বা‌ড়ি‌তে গি‌য়ে স্ত্রী' লিপি আক্তারকে মা'রপিট করার সময় আ'ট'কাতে গেলে শাশুড়ি এসমা বেগমকে মে'রে মা'থা ফাটিয়েছেন পাষণ্ড জামাই খা‌দেমুল ইস'লাম (৩৫)।
এ সময় প্রতিবেশিরা ছুটে গিয়ে লিপি আক্তার ও তার মা এসমা বেগমকে উ'দ্ধার করে। এরপর আ'হত অবস্থায় এসমা বেগমকে জে'লা সদরের জেনা‌রেল হাসপাতা‌লে এনে ভ‌র্তি ক‌রেছেন তারা।

বৃহ‌স্প‌তিবার (৫ মে) বিকেলে কু‌ড়িগ্রাম সদর উপ‌জে'লার মোগলবাসা ইউ‌নিয়‌নের চর সিতাইঝার গ্রামের ভাটলারপাড় স্লুইচ গেট এলাকায় এ ঘটনা ঘ‌টে।

এ ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার দিনগত মধ্যরাতে আ'হত এসমা বেগমের পুত্র নাজমুল হক বাদি হয়ে খাদেমুল ইস'লামকে আ'সামি করে যৌতুকের দাবিতে মা'রপিট করার অ'ভিযোগ এনে থা'নায় মা'মলা দায়ের করেছেন।

মা'মলা দায়েরের পর পু'লিশ অ'ভিযান চালিয়ে শুক্রবার (৬ মে) ভোররাতে খাদেমুল ইস'লামকে গ্রে'ফতার করে। এরপর দুপুরের দিকে তাকে আ'দালতে সোপর্দ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন সদর থা'নার অফিসার ইনচার্জ (ওসি) খান মো. শাহরিয়ার।

জেনা‌রেল হাসপাতা‌লে চিকিৎসাধীন এসমা বেগম জানান, দুই বছর আগে চর সিতাইঝার গ্রামের অধিবাসী মৃ'ত খবির উদ্দিনের পুত্র খাদেমুল ইস'লামের সঙ্গে তার কন্যা লি‌পি আক্তারের বিয়ে হয়। তাদের একটি এক বছর বয়সী পুত্র সন্তান রয়েছে।

তিনি আরও জানান, বিয়ের পর খা‌দেমুলকে ‌যৌতুক হি‌সে‌বে দুই লাখ টাকা দেওয়া হয়। এর এক বছর পর খাদেমুল আরও এক লাখ টাকা ও একটি মোটরসাইকেল দাবি করে স্ত্রী' লি‌পি‌ আক্তারসহ তাদের চাপ দিতে থাকে। তার এ দাবি পূরণে অস্বীকৃতি জানালে ‌লি‌পির ওপর শুরু হয় শারী‌রিক ও মান‌সিক নি'র্যাতন।

এ অবস্থায় স্বামীর অ'ত্যাচার সহ্য করতে না পেরে চলতি বছরের গত ২৯ মা'র্চ লিপি আক্তার তার বাবার বাড়ি‌তে চলে আসেন। কিন্তু তাতেও রেহাই পায়নি লিপি আক্তার।

বৃহস্প‌তিবার বিকেলের দিকে খা‌দেমুল শ্বশুর বা‌ড়ি‌তে গি‌য়ে আবারও লিপি আক্তারকে যৌতু‌কের জন‌্য চাপ দি‌তে থা‌কে। এরই এক পর্যা‌য়ে কা‌ঠের লা'ঠি দি‌য়ে লিপিকে পে'টা‌তে থা‌কে খাদেমুল। এ সময় শাশুড়ি এসমা বেগম তার কন্যা লিপিকে পে'টানোর হাত থেকে বাঁ'চা‌তে এগি‌য়ে গে‌লে তার মা'থায় লা‌ঠি দি‌য়ে আ'ঘাত ক‌রে খা‌দেমুল। এতে এসমা বেগ‌মের মা'থা ফে‌টে যায়।

হাসপাতা'লে চিকিৎসাধীন মায়ের পাশে থাকা লিপি আক্তার ব‌লেন, ছোট এক‌টি ছে‌লে সন্তান রয়েছে। তারপরও যৌতুকের দাবিতে নি'র্যাতন ক‌রে আসছে তার স্বামী খাদেমুল। নি'র্যাতন সহ‌্য কর‌তে না পেরে পিতার বাড়িতে এসেও রেহাই পাননি। এমনকি মে'রে তার মায়ের মা'থা ফাটিয়েছে। এ জন্য স্বামী খাদেমুলের বিচার চান তিনি।

এ বিষয়ে সদর থা'নার অফিসার ইনচার্জ (ওসি) খান মো. শাহরিয়ার জানান, এসমা বেগমের পুত্র বাদি হয়ে মা'মলা দায়ের করেছেন। মা'মলা'টি নারী ও শি'শু নি'র্যাতন দমন আইনের ১১ (গ) এবং পেনাল কোডের ৩২৫ ও ৩০৭ ধারায় রেকর্ড করা হয়েছে (মা'মলা নং-৫, তাং-৬ মে, ২০২২)।
এছাড়া আ'সামিকে গ্রে'ফতার করে আ'দালতে সোপর্দ করা হয়েছে। ত'দন্ত চলছে।

Back to top button