অন্যরকমভাবে মে'য়ের জন্ম'দিন পালন করলেন বাবা

জন্ম'দিন শব্দটি শুনলেই চোখে ভেসে ওঠে কেক কা'টা, গান-বাজনা, আনন্দ-উল্লাসসহ নানা রকমের চিত্র। মানুষ নানা আয়োজনের মাধ্য দিয়ে সাম'র্থ্য অনুযায়ী যে যার মতো আনন্দ প্রকাশ করে থাকেন জন্ম'দিনের বিশেষ দিনটিতে। প্রতিটি বাবা তার ছে'লে-মে'য়েদের জন্ম'দিনকে স্মৃ'তিময় করে রাখতে ব্যয় করেন প্রচুর অর্থ, নামি-দামি উপহারও কিনে দেন। কিন্তু দিনাজপুরের ফুলবাড়ীতে ব্যতিক্রমীভাবে মে'য়ের জন্ম'দিন পালন করলেন এক ব্যবসায়ী বাবা। পার্শ্ববর্তী ছোট যমুনা নদীতে দেশীয় পোনামাছ অবমুক্তকরণের মধ্য দিয়ে মে'য়ের জন্ম দিন পালন করলেন তিনি।

বৃহস্পতিবার ফুলবাড়ী উপজে'লা স্বর্ণ শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের আহ্বায়ক মানিক মন্ডল ও সানজিদা মন্ডল দম্পতির একমাত্র মে'য়ে মোছা: মু'সরাত তাবাসসুম ইষ্টি’র ৮ম জন্ম'দিন ছিল এদিন। প্রচলিত জন্ম'দিনের মতো ছিলনা কোনো কেক কা'টা, গান-বাজনা কিংবা হৈ-হুল্লোড়। মে'য়ের জন্ম'দিন উপলক্ষে পার্শ্ববর্তী ছোট যমুনা নদীতে পাঁচ কেজি দেশি মাছের পোনা অবমুক্ত করেন ওই দম্পতি। বাবার এমন ব্যতিক্রমী জন্ম'দিন আয়োজনে মে'য়ে মু'সরাত তাবাসসুম ইষ্টি খুব খুশি।

ব্যতিক্রমী জন্ম'দিন পালনের বিষয়ে মো: মানিক মন্ডল বলেন, দেশ ও মানুষের জন্য কিছু করার মাঝে যে আনন্দ রয়েছে- এই চেতনার সাথে মে'য়েকে পরিচিত করাতেই প্রতি বছর ব্যতিক্রমীভাবে তার জন্ম'দিন পালন করি।

পোনা অবমুক্তকরণ প্রসঙ্গে বলেন, ছোট যমুনা নদীতে একসময় প্রচুর দেশি মাছ পাওয়া গেলেও কালের বিবর্তনে এখন পাওয়া যায় না। মে'য়ের জন্ম'দিনে অ'পচয় না করে আমি আমা'র অবস্থান থেকে নদীতে পাঁচ কেজি পোনা ছেড়েছি। এটা এক ধরনের সদকায়ে জারিয়া। আমা'র মে'য়ে ইষ্টি’র জন্য সবার কাছে দোয়া চাই ও বড় হয়ে সে যেন মানুষের কল্যাণে কাজ করতে পারে।

Back to top button