ভা'রত থেকে আসছে পেঁয়াজ, কমছে দাম

দীর্ঘ ৬ মাস বন্ধ থাকার পর আইপি অনুমোদন পাওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে ভা'রত থেকে পেঁয়াজ আম'দানি শুরু হয়েছে। গত ৩ জুন থেকে আম'দানি কিছুটা কম হলেও বৃহস্পতিবার (১০ জুন) পেঁয়াজ আম'দানি কয়েকগুণ বেড়েছে।

এর প্রভাব পড়ছে পেঁয়াজের পাইকারি বাজারে। একদিনের ব্যবধানের প্রতিকেজি পেঁয়াজের দাম কমেছে ৩ টাকা আর সপ্তাহের ব্যবধানে কমেছে ৫ থেকে ৬ টাকা। দাম কমায় অনেকটাই স্বস্তি ফিরতে শুরু করেছে পাইকারদের মাঝে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী রবিউল ইস'লাম বলেন, আইপি অনুমোদন পাওয়ার পর ভা'রত থেকে পেঁয়াজ আম'দানি করছি। প্রথম'দিকে আম'দানি কম হলেও এখন তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আম'দানি বাড়ার প্রভাবে পাইকারি বাজারে কমছে দাম। আম'দানি শুরুর দিকে প্রতিকেজি ৩৬ টাকা পেঁয়াজ বিক্রি হলেও বর্তমানে এসব পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে। আম'দানি বাড়লে পেঁয়াজের দাম আরও কমে আসবে বলে জানান তিনি।

পাইকার সাদ্দাম জানান, পেঁয়াজের আম'দানি যখন বন্ধ ছিল, তখন দাম বেশি ছিল। এখন আম'দানি শুরু হয়েছে দামও কমে আসছে। দাম কম হলে আমাদের ব্যবসা করতে অনেক সুবিধা হয়।

হিলি কাস্টমসের তথ্যমতে, পেঁয়াজ আম'দানি শুরু থেকে বৃহস্পতিবার পর্যন্ত ভা'রতীয় ১১৩টি ট্রাকে ৩ হাজার মেট্রিকটন পেঁয়াজ আম'দানি হয়েছে।

Back to top button