ছাত্রলীগ ও শি'বির নিয়ে যা বললেন ভিপি নুর

ইস'লামী ছাত্রশি'বিরের বি'রুদ্ধে দেওয়া ‘একটা একটা শি'বির ধর, ধই'রা ধই'রা জবাই কর’ স্লোগানের কঠোর সমালোচনা করেছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক। যারা এই স্লোগান দেন, তারা সুস্থ মস্তিষ্কের মানুষ কি না সেই প্রশ্ন তুলেছেন তিনি।

বুধবার বিকালে ছাত্রলীগের কর্মীদের মা'রধরের শিকার হওয়ার দুই বছর পূর্তি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ। এই কর্মসূচিতে অংশ নিয়ে নুর এসব কথা বলেন।
ছাত্রশি'বির একাত্তরের স্বাধীনতাবিরোধী দল জামায়াতে ইস'লামীর সহযোগী ছাত্র সংগঠন। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ক্যাম্পাসে শি'বিরের রাজনীতি নিষিদ্ধ করেছে।

২০১৯ সালের ২২ ডিসেম্বর ডাকসু ভবনে নুরুল হক ও তার সহযোগীদের ওপর হা'মলা চালান ছাত্রলীগ ও মুক্তিযু'দ্ধ মঞ্চের নেতা-কর্মীরা। এতে নুরুলসহ অন্তত ৩০ জন আ'হত হন। সেই ঘটনা নিয়ে ‘ডাকসুতে বর্বর হা'মলার দুই বছর এবং ক্যাম্পাসে শিক্ষার্থী-নি'র্যাতনের বি'রুদ্ধে’ ছাত্র অধিকার পরিষদ এই সমাবেশের আয়োজন করে।

এতে নুরুল হক নুর বলেন, ছাত্রলীগ রাজু ভাস্কর্যে দাঁড়িয়ে স্লোগান দেয়, একটা একটা শি'বির ধর, ধই'রা ধই'রা জবাই কর। শি'বির নিষিদ্ধ সংগঠন হলে তাদের আইনগতভাবে নিষিদ্ধ করুন, আম'রাও একমত। অ'পকর্ম থাকলে তাদের বি'রুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। কিন্তু কী'ভাবে একটা সংগঠন মানুষকে জবাই করার স্লোগান দেয়? এদের কি সুস্থ মস্তিষ্কের মানুষ বলে মনে হয়?

ছাত্রলীগ নিয়ে নুর বলেন, ছাত্রলীগের ইতিহাস-ঐতিহ্য আছে, কিন্তু কোনো বর্তমান নেই। গত ২০ বছরে ছাত্রলীগ এমন কোনো অঘটন নেই যা করেনি। অ'ভিভাকদের বলব, আপনার সন্তান এই গুন্ডা-পান্ডাদের সঙ্গে মিশে খু'নি হয়ে যাচ্ছে কি না, এটা খেয়াল রাখতে হবে। ছাত্রলীগ নামের মেশিনে ঢুকে মেধাবী শিক্ষার্থীরা খু'নি হয়ে যাচ্ছে। এই মেশিন ভাঙতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে আধুনিক দাসপ্রথা তৈরি করেছে ছাত্রলীগ। তাদের এই দুর্বৃত্তায়ন আর মেনে নেওয়া যাবে না

সমাবেশে নুরুল হক বলেন, হা'মলার সময় তাদের সঙ্গে ছাত্রলীগের কোনো বিরোধ ছিল না, পাল্টাপাল্টি কোনো কর্মসূচিও ছিল না। তবু ছাত্রলীগ ‘সরকারের উচ্চ পর্যায়ের’ নির্দেশনায় হা'মলা করেছিল। তিনি বলেন, এটি কোনো সাধারণ ঘটনা ছিল না। এ দেশের ভা'রতীয় এজেন্টদের পৃষ্ঠপোষকতায় এটি ঘটেছিল। শুধু এনআরসি–সিএএ নিয়ে প্রতিবাদ করায় ভা'রতের পৃষ্ঠপোষকতায় ‘র’-এর দালাল ও উগ্র হিন্দুত্ববাদের দোসরেরা সেদিন ডাকসু ভবনে আমাদের ওপর হা'মলা ও তা'ণ্ডব চালিয়েছিল।

বাংলাদেশে খুব অল্প সময়ের মধ্যেই ক্ষমতার পরিবর্তন হবে বলে মন্তব্য করে নুরুল হক নুর বলেন, আমি বলছি, খুব অল্প সময়ের মধ্যেই বাংলাদেশে ক্ষমতার পরিবর্তন হবে। এই মাফিয়াদের নি'র্মম পতন হবে। সেদিন প্রতিটি আ'ঘাতের কড়ায়-গন্ডায় শোধ নেওয়া হবে। দেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা করে প্রত্যেককে বিচারের আওতায় আনা হবে।

Back to top button