অ'ভিনব কৌশলে চালুন দিয়ে ডোবায় মাছ ধরে তাক লাগিয়ে দিল, ইন্টারনেটে তুমুল ভাই'রাল ভিডিও

যে প্রজাতির মাছ চাষ করা হবে তার জন্য উপযু'ক্ত পুকুর নির্বাচন করতে হবে। সব পুকুরে সব ধরনের মাছ চাষ করা যায় না। যেমন কৈ মাছ চাষের জন্য নিয়মিত পুকুরের পানি বের করে দেবার ব্যবস্থা থাকতে হবে।

পর্যাপ্ত আলো বাতাস সমৃদ্ধ উন্মুক্ত জায়গাতে কার্পজাতীয় মাছসহ পাবদা, গুলসা, চিংড়ি চাষ করলে ভাল হবে। বাণিজ্যিক মাছ চাষের ব্যবসা শুরু করার জন্য উপযু'ক্ত জমি বা অঞ্চল নির্বাচন করা অ'ত্যন্ত গুরুত্বপূর্ণ। সমস্ত অঞ্চল লাভজনক ব্যবসায়ের জন্য উপযু'ক্ত নয়। এবং কিছু অঞ্চলে প্রচুর প্রাকৃতিক সম্পদ রয়েছে, যা মাছ চাষের ব্যবসায়ের জন্য খুব কার্যকর।

বিশেষত উপকূলীয় অঞ্চল এবং বড় নদী বা স্রোতের নিকটবর্তী অঞ্চলগু'লি মাছ চাষের ব্যবসায় প্রতিষ্ঠার জন্য খুব উপযু'ক্ত। আপনার ব্যবসায়ের জন্য জমি বা অঞ্চল নির্বাচন করার সময় অনুসরণগু'লি বিবেচনা করুন।জমিটি নির্বাচন করার সময় আপনার ভবিষ্যতের ব্যবসায়ের পরিকল্পনাটি বিবেচনা করুন। আপনি যদি জমির একটি বৃহত অংশ নির্বাচন করতে পারেন তবে এটি আরও ভাল হবে, যেখানে আপনি সমস্ত ধরণের প্রয়োজনীয় খামা'র কার্যক্রম সম্পাদন করতে পারেন।

ব'ন্যা এবং দূষিত অঞ্চলগু'লি এড়িয়ে চলুন, কারণ ব'ন্যার অঞ্চল আপনার ব্যবসায়কে মা'রাত্মক ক্ষতি করতে পারে।ফসলের ক্ষেতের কাছে মাছ চাষের জমি নির্বাচন করবেন না। কৃষকরা সাধারণত ভাল ফলনের জন্য তাদের জমিতে প্রচুর পরিমাণে সার এবং কী'টনাশক ব্যবহার করেন। এই রাসায়নিকগু'লি পানিতে মিশ্রিত হয় এবং দূষিত জল আপনার মাছের খামা'রে ক্ষতি করতে পারে।

আপনার নির্বাচিত এলাকায় ভাল পরিবহন ব্যবস্থা রয়েছে তা নিশ্চিত করুন। আপনার পণ্য বিপণন এবং বাজার থেকে প্রয়োজনীয় পণ্য ক্রয়ের জন্য ভাল পরিবহন ব্যবস্থা খুব কার্যকর।আপনি যে কোনও ধরণের মাছ চাষের ব্যবসা শুরু করতে পারেন। আপনি খাঁচা ব্যবস্থা, ট্যাঙ্ক সিস্টেম বা পুকুর সিস্টেম চয়ন করতে পারেন। কেজ সিস্টেমে একটি উপযু'ক্ত খাঁচা তৈরি করে হ্রদ, পুকুর, উপসাগর বা মহাসাগরগু'লিতে রাখু'ন এবং বিপণনের বয়স পৌঁছানো পর্যন্ত মাছ খাওয়ানো শুরু করুন।

ট্যাঙ্কগু'লিতে মাছ পালনের ক্ষেত্রে, একটি বা কয়েকটি ট্যাঙ্ক তৈরি করুন এবং সেখানে মাছ রাখু'ন। ট্যাংকে মাছ পালন করাকে বায়োফ্লক পদ্ধতি বলে। এখানে আম'রা পুকুর পদ্ধতিতে মাছ চাষ স'ম্পর্কে আরও বর্ণনা করেছি।আপনার খামা'র অঞ্চল নির্বাচন করার পরে উপযু'ক্ত পুকুর তৈরি করুন। নির্মাণের আগে একটি ভাল নকশা তৈরি করুন এবং আপনার পছন্দসই নকশা অনুযায়ী পুকুরটি তৈরি করুন।

পুকুরটি নকশা করার সময় লাভজনক মাছ চাষের ব্যবসা বজায় রাখার জন্য সকল প্রকারের প্রয়োজনীয় সুযোগ-সুবিধার বিষয়টি নিশ্চিত করুন।যদিও একটি জলা'শয়ের নকশা আপনার উত্থাপিত করার উদ্দেশ্যে এবং আপনার অবস্থানের মাছের প্রজাতির উপর নির্ভর করে। নির্দিষ্ট মাছের প্রজাতির নির্দিষ্ট পুকুর নকশা স'ম্পর্কে আরও জানতে আপনি আপনার নিকটতম ফিশারি ইনস্টিটিউটের সাথে পরাম'র্শ করতে পারেন।

সর্বদা পুকুরে ভাল পরিবেশ বজায় রাখার চেষ্টা করুন। ভাল পরিবেশ মাছকে ভালভাবে বাঁচতে ও বাড়াতে সহায়তা করে এবং এটি সরাসরি আরও ভাল উত্পাদন এবং সর্বোচ্চ লাভের সাথে জড়িত। পুকুর ব্যবস্থাপনা দেখু'ন।মৎস্য চাষের ব্যবসায়ের সর্বাধিক লাভের জন্য উপযু'ক্ত মাছের প্রজাতি নির্বাচন করা অ'ত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার স্থানীয় বাজারে একটি বিশাল চাহিদা এবং উচ্চ মূল্য রয়েছে এমন জাতগু'লি নির্বাচন করুন।

বিশ্বজুড়ে মাছ চাষে ব্যবহৃত সর্বাধিক গুরুত্বপূর্ণ মাছের প্রজাতি হ’ল কার্প, সালমন, তেলাপিয়া এবং ক্যাটফিশ। এই সমস্ত মাছের প্রজাতির অনেকগু'লি জাত রয়েছে এবং সব ধরণের কৃষি-জলবায়ু অবস্থায় কৃষিকাজের জন্য উপযু'ক্ত। আপনার স্থানীয় সুবিধা, চাহিদা এবং দামের উপর নির্ভর করে চাষের জন্য মাছের প্রজাতি নির্বাচন করুন।

বাণিজ্যিক মাছ চাষের ব্যবসায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি খাওয়ানো। সর্বদা আপনার মাছকে উচ্চ'মানের এবং পুষ্টিকর খাবার সরবরাহ করার চেষ্টা করুন। উচ্চ'মানের খাবার কেবল সর্বাধিক উত্পাদন নিশ্চিত করে না তবে মাছগু'লি সুস্থ রাখতে সহায়তা করে। তাই প্রাকৃতিক খাবারের সাথে আপনার মাছের পরিপূরক ফিশ ফিড সরবরাহ করুন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

Back to top button