হাতের আঙুল নেই, কনুই দিয়ে লিখে সব ক্লাসে প্রথম আরাফাত

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজে'লার বলুহর গ্রামে অদম্য এক মেধাবী ছাত্র আরাফাত। ছোট থেকেই তার হাতের আঙুল নেই, কনুই দিয়ে লিখে সব ক্লাসে প্রথম তিনি। আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সরেজমিন থেকে এ তথ্য পাওয়া যায়।

ছোট্ট আরাফাত উপজে'লার বলুহর গ্রামের আল আমিন মল্লিকের একমাত্র ছে'লে আরাফাত মল্লিক (১১)। তিনি দক্ষিণ বলুহর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শেষ করেছেন। বর্তমানে কোটচাঁদপুর সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র তিনি।

স্থানীয় সূত্রে জানা যায়, জন্ম থেকেই আরাফাতের দুই হাতের কনুইয়ের নিচের অংশ নেই। আঙুল না থাকায় স্বাভাবিকভাবে কোনো কিছু ধরতে পারত না তিনি। তবে কনুই দিয়ে লিখে প্রাথমিকের পড়া শেষ করে এবার মাধ্যমিকে ভর্তি হয়েছেন আরাফাত। প্রথম শ্রেণি থেকে পঞ্চ'ম শ্রেণি পর্যন্ত কোনো ক্লাসে সে দ্বিতীয় হয়নি। অন্যদিকে ক্লাসের সেরা ছাত্র হিসেবে বৃত্তি পরীক্ষাও দিয়েছেন তিনি। আরাফাতের প্রত্যাশা ট্যালেন্টপুলে বৃত্তি পাবে।

আরাফাতের বাবা জানিয়েছেন, আরাফাত জন্ম থেকেই এমন। ছোট থেকেই তাকে অনেক যত্ন করে বড় করা হয়েছে। এখন আরাফাত নিজেই নিজের কাজ করতে পারেন। তার পড়ালেখার প্রতি অনেক আগ্রহ। এ কারণে আরাফাতকে স্কুলে ভর্তি করে দেওয়া হয়। প্রথম থেকে পঞ্চ'ম শ্রেণি পর্যন্ত সব ক্লাসে আরাফাত প্রথম হয়েছেন।

দক্ষিণ বলুহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রবিউল ইস'লাম জানিয়েছেন, আরাফাত সব শ্রেণিতে প্রথম হয়েছে। এবারও প্রথম হয়ে মাধ্যমিক শেষ করেছেন। সে অনেক ভালো ছে'লে। লেখা-পড়ার প্রতি ব্যাপক আগ্রহ। কোটচাঁদপুর সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মফিজুর রহমান জানান, আমাদের স্কুলে আরাফাত ষষ্ঠ শ্রেণিতে নতুন ভর্তি হয়েছেন। খুব ক'ষ্ট করে লেখার কাজটি করে। সবার সহযোগিতায় আরাফাত এগিয়ে যাবে।

Back to top button