প্রাথমিকে মূল্যায়ন হবে ৫ বিষয়ের উপর

চলতি বছরও প্রাথমিকে হবেনা কোন পরীক্ষা। এমন আভাস আগেই দিয়েছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তবে কোন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উঠানো হবে এ নিয়ে এখনো রয়েছে শিক্ষার্থী ও অ'ভিভাবকদের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠা।

কী'ভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে এমন প্রশ্নে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক কর্মক'র্তা বলেন, পরবর্তী শ্রেনীতে শিক্ষার্থী উন্নীত করার ক্ষেত্রে মূল্যায়নে মোট পাঁচ বিষয়ে আলাদা ভাবে নম্বর প্রদান করতে হবে। এ পাঁচটি বিষয় হলো শিক্ষার্থীদের উপস্থিতি, বাংলা ও ইংরেজী পড়া, সকল বিষয়ের উপর মৌখিক পরীক্ষা, আচরণ, ধারাবাহিক মূল্যায়ন/ঘরে বসে শিখি/ প্রোফাইল/অনলাইন ক্লাস।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি অ্যান্ড অ'পারেশন) মনীষ চাকমা বলেন, চলতি বছর প্রাথমিকে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এর পরিবর্তে নিজ নিজ প্রতিষ্ঠান শিক্ষার্থীদের মূল্যায়ন করে তাদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করবে।

তিনি আরও বলেন, মূল্যায়ন করার জন্য কিছু নির্দিষ্ট ক্রাইটারিয়া আম'রা ঠিক করে দিয়েছি। সে অনুযায়ী স্কুলগুলো শিক্ষার্থীদের মূল্যায়ন করবে।

প্রসঙ্গত, এর আগে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) বাতিলের সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। তখন বলা হয়েছিল, এবার ৫ম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা হবে না। বার্ষিক পরীক্ষার মাধ্যমে তাদের মূল্যায়ন করা হবে।

Back to top button