ঐশ্বরিয়াকে তলব করেছে ইডি

পানামা পেপার্স মা'মলায় বচ্চন পরিবারের ঝামেলা যেন বেড়েই চলেছে। এবার পানামা পেপার্স মা'মলায় ঐশ্বরিয়া রাই বচ্চনকে সমন পাঠালো এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ফেমা আইনে তলব বচ্চন বধূকে। সোমবার দিল্লির লোকনায়ক ভবনে ইডি-র সামনে হাজির হওয়ার কথা বলিউড অ'ভিনেতা ঐশ্বর্য রাই বচ্চনের। দীর্ঘদিন ধরেই চলছে পানামা পেপার্স মা'মলা। ত'দন্তে দেশের অনেক বড় ব্যক্তিত্বদেরও তলব করেছে ইডি।

সূত্রের খবর, ইতিমধ্যেই প্রশ্নের তালিকা তৈরি করে ফেলেছেন ইডি আধিকারিকরা। প্রসঙ্গত, পানামা পেপারস মা'মলায় ভা'রতের প্রায় ৫০০ জন ভা'রতীয়র নাম জড়িয়েছে। তাদের মধ্যে অ'ভিনেতা, ক্রীড়াবিদ, ব্যবসায়ী সমস্ত বিশিষ্টজনের নাম রয়েছে। প্রত্যেকের বি'রুদ্ধেই কর ফাঁকির অ'ভিযোগ রয়েছে। এ বিষয়ে ইতিমধ্যেই শুল্ক দফতরের আধিকারিকরা ত'দন্ত শুরু করেছেন।

পানামা পেপার্স ফাঁ'স মা'মলায় বচ্চন পরিবারের নামও উঠে এসেছে। ইডি এই মা'মলায় অর্থ পাচারের মা'মলাও নথিভুক্ত করেছিল। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের এইচআইইউ বিষয়টি ত'দন্ত করছে। প্রসঙ্গত, অ'ভিষেক বচ্চনও মাসখানেক আগে এই মা'মলায় জড়িত থাকার অ'ভিযোগে জড়িয়েছেন। এক মাস আগে, অ'ভিষেক বচ্চনও ইডি অফিসে পৌঁছেছিলেন। ইডি আধিকারিকদের কাছে কিছু নথিও হস্তান্তর করেছে। ইডি সূত্রের খবর, খুব শীঘ্রই নাকি অমিতাভ বচ্চনকেও এই মা'মলায় ইডি নোটিস দিতে চলেছে তারা।

২০১৬ তো, ব্রিটেনের পানামা'র একটি আইন সংস্থা ১১.৫ কোটি কর ফাঁকি দেওয়ার নথি ফাঁ'স হয়েছিল। এতে সারা বিশ্বের বড় বড় নেতা, ব্যবসায়ী ও ব্যক্তিত্বদের নাম প্রকাশ করা হয়। ভা'রতের প্রায় ৫ শতাধিক জনের নাম এখনও পর্যন্ত গিয়েছে। এতে বচ্চন পরিবারের নামও রয়েছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, অমিতাভ বচ্চনকে ৪টি কোম্পানির পরিচালক করা হয়েছিল। এর মধ্যে তিনটি ছিল বাহামাসে, আর একটি ছিল ভা'র্জিন দ্বীপপুঞ্জে। ১৯৯৩-এ এগুলো তৈরি করা হয়। এসব কোম্পানির মূলধন ছিল ৫ হাজার থেকে ৫০ হাজার ডলার, কিন্তু এসব কোম্পানি ওই জাহাজগুলোর ব্যবসা করে আসছে, যার মূল্য ছিল কোটি টাকা।

পানামা পেপার্সের তালিকায় যাদের নাম রয়েছে তাদের বি'রুদ্ধে কর ফাঁকির অ'ভিযোগ রয়েছে। ঐশ্বরিয়া রাইকে প্রথমে একটি কোম্পানির ডিরেক্টর করা হয়। পরে তাকে কোম্পানির শেয়ারহোল্ডার ঘোষণা করা হয় বলে সূত্রের খবর।সূত্র-জিনিউজ।

Back to top button