হাজার বছরের সর্বোচ্চ বৃষ্টিপাতে চীনে মৃ'ত্যু ২৫

চীনের মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশে ভা'রি বৃষ্টিপাতে সৃষ্ট ব'ন্যায় কমপক্ষে ২৫ জন মা'রা গেছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

তারা জানায়, হেনান প্রদেশের একটি সাবওয়ে রেলের মধ্যে আ'ট'কাপড়ে অন্তত ১২ জনের মৃ'ত্যু হয়েছে। এছাড়া ৫ জনকে মা'রাত্মক আ'হত অবস্থায় উ'দ্ধার করা হয়েছে।

এছাড়া প্রায় ৫০০ জনকে ওই সাবওয়ে রেল থেকে জীবিত উ'দ্ধার করা হয়েছে। ওই সাবওয়ে থেকে উ'দ্ধার পাওয়া একজন নাগরিক সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, পানি প্রায় আমা'র গলা পর্যন্ত উঠে গিয়েছিল। পানিতে ডুবে মৃ'ত্যুর থেকেও ভ'য়াবহ ঘটনা হচ্ছে। ওই সাবওয়ে অক্সিজেনের পরিমাণ একেবারে সর্বনিম্ন পর্যায়ে চলে গিয়েছিল। এদিকে রয়টার্স জানায়, ওই অঞ্চলে ভূমিধসে এবং দেওয়াল ধসে আরো ১৩ জনের মৃ'ত্যু হয়েছে।
চীনের স্থানীয় সরকার কর্তৃপক্ষ জানায়, বুধবার (২১ জুলাই) ব'ন্যার কবল থেকে জীবনরক্ষায় হেনানের রাজধানী ঝেংঝু থেকে প্রায় দুই লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। এখনও ১০ লাখ মানুষ পানিব'ন্দি অবস্থায় ওই শহরে অবস্থান করছে।
বুধবার (২১ জুলাই) চীনের আবহাওয়াবিদরা বলছেন, হেনানে গত এক হাজার বছরের মধ্যে সবচেয়ে ভা'রি বৃষ্টি হয়েছে। এক কোটি ২০ লাখ জনসংখ্যার ঝেংঝাও পীত নদীর তীরে অবস্থিত।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ঝেংঝুতে ৬১৭ দশমিক ১ মিলিমিটার (২৪ দশমিক ৩ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে, যা সেখানকার বার্ষিক গড় বৃষ্টিপাতের প্রায় সমান (৬৪০ দশমিক ৮ মিলিমিটার বা ২৫ দশমিক ২ ইঞ্চি)।

মুষলধারে বৃষ্টির প্রভাবে সৃষ্ট ব'ন্যার কারণে ঝেংঝুর রেল ও সড়ক যোগাযোগ বিঘ্নিত হচ্ছে। বাঁধ ও জলাধারগুলোতে পানির উচ্চতা ফুলে ফেঁপে উঠেছে। দু'র্যোগ মোকাবিলায় প্রদেশজুড়ে কয়েক হাজার সে'না মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

Back to top button