আ'ফগা'নিস্তানে জাতিসংঘ কার্যালয়ে হা'মলা, নি'হত ১

আ'ফগা'নিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে জাতিসংঘের প্রধান কার্যালয়ে হা'মলা হয়েছে। শুক্রবার সরকারবিরোধীরা এই হা'মলা চালিয়েছে বলে জানানো হয়েছে। হা'মলায় অন্তত এক জন নিরাপত্তা রক্ষী নি'হত হয়েছে বলে জানিয়েছে আ'ফগা'নিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমএ)।

জাতিসংঘ কর্মক'র্তারা জানিয়েছেন, হেরাত শহরে তা'লেবানদের প্রবেশ ঠেকাতে আ'ফগা'ন নিরাপত্তা বাহিনীর ল'ড়াই শুরুর কয়েক ঘণ্টা পর আ'ক্রান্ত হয় তাদের আঞ্চলিক কার্যালয়। হা'মলায় রকেট চালিত গ্রেনেড ও ব'ন্দুক ব্যবহৃত হয়েছে।

জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়েছে, জরুরি ভিত্তিতে হা'মলার পুরো চিত্র জানতে চায় তারা। এছাড়া সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে।

জাতিসংঘ কার্যালয়ে হা'মলা কারা চালিয়েছে তা এখন পর্যন্ত জানা যায়নি। তবে পশ্চিমা নিরাপত্তা কর্মক'র্তারা জানিয়েছেন, হেরাতের সব কূটনৈতিক এলাকাকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

উল্লেখ্য, বিগত ২৪ ঘণ্টায় তা'লেবানরা যে দুইটি প্রাদেশিক রাজধানীতে নতুন করে প্রবেশ করেছে তার একটি হেরাত। একদিন আগে বিদ্রোহীরা হেলমান্দ প্রদেশের রাজধানীতে প্রবেশ করে। আর সেখানে এখনও ল'ড়াই চলছে। বেসাম'রিক নাগরিকেরা শহর ছেড়ে পালাচ্ছে।

Back to top button