ভা'রতে ধ'রা পড়ল ওমিক্রন, আ'ক্রান্ত ২

অবশেষে ভা'রতেও শনাক্ত হলো করো'না ভাই'রাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’। ভা'রতের স্বাস্থ্য মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার এই দুঃসংবাদ শুনিয়েছে। দেশটিতে দুই নাগরিকের শরীরে ওমিক্রনের উপস্থিতি পাওয়া গেছে। আ'ক্রান্ত দুই ব্যক্তি দেশটির কর্নাট'কের বাসিন্দা বলে জানানো হয়েছে। ভা'রতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এক ব্যক্তির বয়স ৬৬ এবং অ'পরজনের বয়স ৪৬। অকারণে কাউকে ভ'য় না করার আর্জিও জানিয়েছে তারা। দেশের সীমানার মধ্যে করো'নার এই নতুন ধরনের প্রথম শনাক্ত করা হল।

বিশ্বব্যাপী এ ধরন নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। আ'ক্রান্ত দুজনই পুরুষ। স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, তাদের গো'পনীয়তা রক্ষার জন্য তাদের পরিচয় আপাতত প্রকাশ করা হবে না। দুই রোগীর সংস্প'র্শে যারা এসেছে তাদের সবাইকে সনাক্ত করা হয়েছে। তাদের করো'না পরীক্ষা করা হচ্ছে বলেও জানানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়েরযুগ্ম সচিব লাভ আগরওয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘ওমিক্রন সনাক্তকরণ স'ম্পর্কে আতঙ্কিত হওয়ার দরকার নেই। তবে সচেতনতা একেবারে অ'পরিহার্য। করো'নার বিধি নিষেধ মেনে উপযু'ক্ত আচরণ অনুসরণ করুন, জমায়েত এড়িয়ে চলুন।’

প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে, ওমিক্রন আগের রূপগু'লির তুলনায় লক্ষণীয়ভাবে বেশি সংক্রামক হতে পারে। তবে, ধরনটি আরো মা'রাত্মক হওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি। আজ বৃহস্পতিবার দেশটিতে ৯৭৬৫জন নতুনকরে করো'না আ'ক্রান্ত হয়েছে।

Back to top button