কিয়েভের আশপাশে ‘প্রচণ্ড’ যু'দ্ধ হচ্ছে, জানালেন মেয়র

দীর্ঘ সময় থেকে ইউক্রেন রাশিয়ার যু'দ্ধ চলছে। গত ২৪ ফেব্রুয়ারির পর থেকেই রাশিয়ার হা'মলার প্রতিরোধে ল'ড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সে'নারা। যু'দ্ধ বন্ধে দুই দেশের মধ্যে আলোচনা চললেও এখনও কোনো ফল মেলেনি। ইউক্রেনের বিভিন্ন জায়গায় রাশিয়ার আগ্রাসন চলছেই। সম্প্রতি ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র ভিতালি ক্লিচকো বলেছেন, শহরটির উত্তর ও পূর্ব দিকে রাশিয়ান সে'নাদের সঙ্গে প্রচণ্ড যু'দ্ধ হচ্ছে।কিয়েভকে নিরাপদ মনে করে যারা ফিরে আসার পরিকল্পনা করছেন তাদেরকে মেয়র সতর্ক করে দিয়েছেন, যেন আপাতত কেউ কিয়েভে আসার চেষ্টা না করেন।

এ ব্যাপারে মেয়র ভিতালি ক্লিচকো বলেন, কিয়েভে এসে মা'রা যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। যারা এখন কিয়েভে ফিরে আসার পরিকল্পনা করছেন তাদের প্রত্যেকের কাছে আমা'র অনুরোধ; দয়া করে আরও কিছু সময় নিন। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জে'লেনস্কির উপদেষ্টা অলেক্সি আরেস্তোভিচ জানান, ইউক্রেনের সে'নারা কিয়েভের উত্তর-পূর্ব এবং উত্তর-পশ্চিম দিক থেকে রুশ সে'নাদের হটিয়ে দিতে অ'ভিযান চালাচ্ছে।

প্রেসিডেন্টের উপদেষ্টার এমন দাবির পরই কিয়েভের মেয়র ভিতালি ক্লিচকো শহরের দিকে না আসতে অনুরোধ করলেন ও প্রচণ্ড যু'দ্ধের কথা জানালেন।এর আগে কিয়েভের প্রাদেশিক গভর্নর স্থানীয় সময় শুক্রবার সকালে জানিয়েছিলেন, রাশিয়ার সে'নাদের রাজধানীর আশপাশের কিছু স্থান থেকে সরে যাচ্ছে। কিন্তু তিনি সঙ্গে এও জানিয়ে দেন, অন্য স্থানগুলোতে নিজেদের শক্তি বাড়াচ্ছে রুশ বাহিনী।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সাম'রিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য ২০০৮ সাল থেকে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। তবে সম্প্রতি ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের আবেদন প্রত্যাহারে চাপ প্রয়োগ করতে যু'দ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সে'না মোতায়েন রাখে মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সাম'রিক অ'ভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হা'মলা শুরু করে। সুত্রঃ আল- জাজিরা, রয়টার্স ।

Back to top button