৮৮ বছর পর মিসরের বিখ্যাত কারীর ই'মামতিতে আয়া সোফিয়ায় ‘শবে কদর’

যে ব্যক্তি বিশ্বা'সের সঙ্গে ছওয়াবের উদ্দেশ্যে শবে কদরে জেগে নামাজ পড়বে তার পেছনের সমস্ত গুনাহ ক্ষমা করে দেওয়া হয়। দীর্ঘ ৮৮ বছর পর তুরস্কের আয়া সোফিয়া গ্র্যান্ড ম'সজিদে পবিত্র শবে কদর উদযাপিত হয়েছে। এ বছর শবে কদরে সেখানে ই'মামতি করেছেন মিসরের বিখ্যাত কারী শায়খ ড. আহমাদ নেইনা।

স্থানীয় সময় বুধবার তুরস্কে ‘শবে কদর’ উদযাপিত হয়। পবিত্র এ রাতে আয়া সোফিয়ায় নফল ইবাদতে অংশ নিতে হাজার হাজার মু'সুল্লি উপস্থিত হন।

এ বিষয়ে শায়খ ড. আহমাদ নেইনার ভেরিফাইড ফেসবুকে এক পোস্টে লিখা হয়, ‘গির্জা থেকে ম'সজিদে রূপান্তরিত ইস্তাম্বুলের পবিত্র আয়া সোফিয়া ম'সজিদে প্রথম বারের মতো শায়খ ড. আহমাদ নেইনা। বুধবার ইশার নামাজের পর তিনি সেখানে পবিত্র কুরআন তেলাওয়াত করেন। তার এ তেলাওয়াত অনুষ্ঠান অন্তত ৪০টি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়।’

শায়খ ড. আহমাদ নেইনাকে ‘মুক্বরিউর রুআসা’ বা রাজাদের কারী আখ্যায়িত করা হয়। মিসরের সাবেক প্রেসিডেন্ট জামাল আব্দুন নাসেরকে তিনি শৈশবে কুরআন তেলাওয়াত শুনিয়েছেন। তাছাড়া সাবেক প্রেসিডেন্ট আনওয়ার সাদাত ও হুসনি মোবারকের সামনেও নানা উপলক্ষে একাধিক বার তেলাওয়াত করেছেন তিনি।

বুধবার আয়া সোফিয়ার পাশাপাশি তুরস্কের অন্যান্য ম'সজিদেও শবে কদর উপলক্ষে নানা ধ'র্মীয় আয়োজন ছিল। যেমন : কুরআন খতম, দোয়া মাহফিল, হাম'দ-নাত ও ওয়াজ মাহফিল।

Back to top button