শক্তিশালী সে'নাবাহিনী গড়ছে আ'ফগা'নিস্তান

দেশ ও দেশের সীমান্তে নিরাপত্তা জো'রদার করতে শক্তিশালী সে'নাবাহিনী গড়ার লক্ষ্য নিয়েছে আ'ফগা'নিস্তান। ইতোমধ্যে কাজও শুরু হয়ে গেছে। ইস'লামিক আমিরাতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়। ওই বিবৃতিতে বলা হয়, ১৩০,০০০ বেশি সে'না ইতোমধ্যে নিয়োগ দেওয়া হয়েছে। দেশটির লক্ষ্য, এক লাখ ৫০ হাজারের মতো সে'না নিয়োগ দেওয়া। খবর টোলো নিউজের।

এমওডি-র এক মুখপাত্র ইনায়াতুল্লাহ খোয়ারাজামি বলেছেন, এক লাখ ৩০ হাজারের বেশি লোক নিয়োগ দেয়া হয়েছে এবং এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। নিবন্ধন সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে, আ'ফগা'নরা একটি স্বাধীন, সুগঠিত এবং প্রতিশ্রুতিবদ্ধ সে'নাবাহিনী দেখতে পাবে যারা দেশের মাটি ও সীমান্তের নিরাপত্তা প্রদান করবে। তবে নতুন সৈন্যদের ইউনিফর্ম এখনও নির্ধারণ করা হয়নি।

খোয়ারাজামি বলেছেন, এমওডি-র সমস্ত প্রাক্তন মহিলা কর্মচারীদের এখনও বেতন দেওয়া হচ্ছে এবং তাদের মধ্যে কেউ কেউ এখনও মন্ত্রণালয়ের মধ্যে কাজ করছেন। উদাহ'রণস্বরূপ, তারা স্বাস্থ্য বিভাগ এবং অন্যান্য বিভাগে রয়েছেন। তাদের বিষয়ে ইস'লামী আমিরাত ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্ব সিদ্ধান্ত নেয়া হবে। কিন্তু তারা এখনও তাদের বেতন পাচ্ছেন।

আসাদুল্লাহ নাদিম, একজন সাম'রিক অ'ভিজ্ঞ বলেছেন, শিক্ষা এবং পেশাদার প্রশিক্ষণ, সক্ষমতা, সরঞ্জাম এবং বাজেট স'ম্পর্কে পেশাদার এবং অ'ভিজ্ঞ ব্যক্তিদের সে'নাবাহিনীতে অন্তর্ভুক্ত করা উচিত। সম'র সাদাত নামে একজন সাম'রিক অ'ভিজ্ঞ বলেছেন, একটি নিরপেক্ষ, বাস্তব, পেশাদার এবং স্বাধীন সে'নাবাহিনী গঠন করা উচিত।

সাবেক সরকারের আ'ফগা'ন ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সের (এএনডিএসএফ) সদস্য ছিল সাড়ে তিন লাখের বেশি। এএনডিএসএফ ভেঙে পড়ার পর বহু সে'না সদস্য বর্তমানে গুরুতর অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে দিন পার করছেন

Back to top button