ফ্রিজে অ'তিরিক্ত বরফ জমছে, জে’নে নিন করণীয়!

অনেকের ফ্রিজে কয়েকদিন পর পরই বরফের আস্তরণ প’ড়ে যায়। সেটা নরমালেই হোক বা ডিপ। বরফের জন্য সহ'জে কিছু বের করাও যায় না। অনেক সময় নরমালে রাখা খাবারও বরফ হয়ে যায়। বারবার প’রিষ্কার করে তাপমাত্রা কমিয়ে বাড়িয়েও লাভ হয় না।

তবে কিছু উপায় জানলে সহ'জেই এই স’মস্যা থেকে রেহাই পেতে পারেন। তাহলে জে’নে রাখু’ন কী'ভাবে রো’ধ করবেন ফ্রিজে অ'তিরি’ক্ত বরফ জমা। সেই স’ঙ্গে কী'ভাবে ঝটপট বরফ প’রিষ্কার করবেন তাও জে’নে নিন-

প্লাস্টিক বা কাঠের চামচ দিয়ে বরফ প’রিষ্কার করুনফ্রিজে’র বরফ অল্প থাকতেই প’রিষ্কার করে নিন। এক্ষেত্রে প্লাস্টিক বা কাঠের চামচ ব্যবহার ক’রতে পারেন। প্লাস্টিক বা কাঠের চামচ হলে বরফ প’রিষ্কার ক’রতে গিয়ে আ'ঘা’ত পাওয়ার ঝুঁ’কি কম থাকবে।

এ ধ’রনের চামচ ব্যবহার করলে ফ্রিজে’র গ্যাস লাইন ক্ষ’তিগ্রস্ত হওয়ারও আশ’ঙ্কা থাকবে না। ফ্রিজে’র পাশে একটি বালতি বা পাত্র রাখু’ন। যেন সংগ্রহ করা বরফগুলো তাতে রাখা যায়। ফ্রিজে’র ভেতরে থাকা বরফ স’ম্পূর্ণভাবে প’রিষ্কার করার চেষ্টা করুন।

ফ্রিজে অ'তিরি’ক্ত বরফ জমা রো’ধ করবেন যেভাবে-

থার্মোস্টেট যদি সঠিক তাপমাত্রায় (শূন্য ডিগ্রি ফারেনহাইট) না থাকে, তাহলে অ'তিরি’ক্ত বরফ জমা হতে পারে ফ্রিজে। তাই প্রতি সপ্তাহে একবার থার্মোস্টেট পরীক্ষা করুন। আপনার ফ্রিজে থার্মোমিটার না থাকলে, তা স্থাপন করুন।

দেয়ালের স’ঙ্গে লা’গিয়ে ফ্রিজ রাখবেন না। দেয়াল থেকে এক ফুট দূ’রে রাখু’ন। যেন ফ্রিজে’র কয়েল সহ'জে ঠাণ্ডা হতে পারে।

ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা ভালো'ভাবে আ’ট'কে রাখু’ন। ভুলে খু’লে রাখবেন না।

রান্না করা খাবার গরম থাকতে ফ্রিজে রাখবেন না। আগে ভালো'ভাবে ঠাণ্ডা করুন। এরপর ফ্রিজে রাখু’ন। গরম খাবার ফ্রিজে রাখলে বেশি বরফ তৈরি হয়।

ফ্রিজ ওভেন, ওয়াটার হিটার বা চুলার পাশে রাখবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি। নিজে’র সেফটির জন্য বেশি বরফ তৈরি হয় ফ্রিজে’র ভেতরে।

Back to top button