আসছে শৈত্য প্রবাহ, রেকর্ড পরিমাণ কমবে তাপমাত্রা

জাওয়াদ কে'টে যাওয়ায় পাঁচদিন পর উঠেছে রোদ। দিনের তাপমাত্রা আরও বাড়বে। তবে কমবে রাতের তাপমাত্রা। আভাস রয়েছে শৈত্য প্রবাহের।

আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসেই শুরু হচ্ছে শীতকাল। তাই রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে। ইতোমধ্যে বেশ কুয়াশা পড়তে শুরু করেছে। সেটা আরও বাড়বে। এছাড়া শৈত্য প্রবাহের ফলে তাপমাত্রা নেমে আসতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়াবিদ মো. আজিজুর রহমান জানিয়েছেন, ডিসেম্বরে শেষার্ধে দু’টি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে। এক্ষেত্রে একটি হালকা (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস), একটি মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্য প্রবাহ হতে পারে।

আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুছ জানিয়েছেন, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এই অবস্থায় বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) সকাল পর্যন্ত আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়বে। সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পাবে এবং দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৫-১০ কি.মি.। শনিবার নাগাদ রাতের তাপমাত্রা আরও কমবে।

Back to top button