ওমিক্রন শনাক্তের দিনে করো'নায় মৃ'ত্যু বেড়েছে

দেশে গত ২৪ ঘণ্টায় করো'না ভাই'রাসে ৫ জনের মৃ'ত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃ'ত্যুর সংখ্যা দাঁড়াল ২৮ হাজার ২২ জনে। এ সময়ে করো'নায় নতুন শনাক্ত হয়েছে ১৭৭ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৮ হাজার ৯৯৬ জনে। শনিবার (১১ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করো'নাবিষয়ক নিয়মিত সংবাদ বি'জ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বি'জ্ঞপ্তিতে বলা হয়েছে, একদিনে করো'না থেকে সুস্থ হয়েছেন ১২২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৩ হাজার ৮৬২ জন। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৫৭৯ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৫ হাজার ৬৩২টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ১৩ শতাংশ। এ পর্যন্ত মোট ১ কোটি ১০ লাখ ৯৮ হাজার ৫৮৬টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৪ দশমিক ২৩ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৭৭ শতাংশ এবং মৃ'ত্যুহার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মা'রা যাওয়া ৫ জনের সকলেই নারী। তাদের বয়স ৩১ থেকে ৮০ বছরের মধ্যে। ৪ জন মা'রা গেছেন ঢাকা বিভাগে, অন্যজন চট্টগ্রাম বিভাগে।

এদিকে, মহামা'রি করো'নাভাই'রাসে আ'ক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ হাজার ৬০২ জনের মৃ'ত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছেন ৬ লাখ ৮ হাজার ২৫৪ জন নতুন রোগী। এছাড়া করোনা থেকে সেরে উঠেছেন ৪ লাখ ৫৬ হাজার ৩৮ জন। ১১ ডিসেম্বর সকালে বৈশ্বিক করো'না ভাই'রাসের আ'ক্রান্ত, মৃ'ত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করো'নায় আ'ক্রান্ত হয়েছেন ২৬ কোটি ৯৪ লাখ ২০ হাজার ৪১৭ জন। তাদের মধ্যে মা'রা গেছেন ৫৩ লাখ ১১ হাজার ৪৮১ জন। এছাড়া সেরে উঠেছেন ২৪ কোটি ২২ লাখ ৭১ হাজার ৫৬৯ জন।

২৪ ঘণ্টায় করো'নায় সবচেয়ে বেশি মৃ'ত্যু হয়েছে যু'ক্তরাষ্ট্রে। এসময়ে দেশটিতে মা'রা গেছেন এক হাজার ৫৭৪ জন। শনাক্ত হয়েছেন ১৭ হাজার ৩২৬ জন। এ নিয়ে দেশটিতে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৭ লাখ ৫ হাজার ২৫৭ জনে। তাদের মধ্যে মা'রা গেছেন ৮ লাখ ১৭ হাজার ৩২৬ জন। এছাড়া সুস্থ হয়েছেন ৩ কোটি ৯৯ লাখ ৫১ হাজার ৬৯৩ জন।

একদিনে মৃ'ত্যুর হিসাবে যু'ক্তরাষ্ট্রের পরেই রয়েছে রাশিয়া। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করো'নায় এক হাজার ১৭৬ জনের মৃ'ত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৮৭৩ জন। এ নিয়ে দেশটিতে শনাক্ত বেড়ে দাঁড়ালো ৯৯ লাখ ৫৬ হাজার ৬৭৯ জনে। তাদের মধ্যে মা'রা গেছেন দুই লাখ ৮৭ হাজার ১৮০ জন।

যু'ক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় আ'ক্রান্ত ৫৮ হাজার ১৯৪ জন এবং মা'রা গেছেন ১২০ জন। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৭ লাখ ১৯ হাজার ১৬৫ জন আ'ক্রান্ত এবং ১ লাখ ৪৬ হাজার ২৫৫ জন মা'রা গেছেন।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় আ'ক্রান্ত ৫৮ হাজার ৯৬৯ এবং মা'রা গেছেন ৪৯৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট আ'ক্রান্ত ৬৪ লাখ ৬৩ হাজার ৭৩৭ জন এবং মোট মা'রা গেছেন ১ লাখ ৫ হাজার ৯৩১ জন।

আ'ক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃ'ত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আ'মেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৭৬৫ এবং মা'রা গেছেন ২২৯ জন। মহামা'রির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২১ লাখ ৮৪ হাজার ৮২৪ জন এবং মোট মৃ'তের সংখ্যা ৬ লাখ ১৬ হাজার ৭৩৩ জন।

আ'ক্রান্তে দ্বিতীয় ও মৃ'ত্যুতে তালিকায় তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভা'রতে মহামা'রির শুরু থেকে এ পর্যন্ত মোট আ'ক্রান্ত ৩ কোটি ৪৬ লাখ ৮২ হাজার ৬১৪ জন এবং ৪ লাখ ৭৪ হাজার ৮৭৫ জনের মৃ'ত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মা'রা গেছেন ১৪০ জন এবং শনাক্ত হয়েছেন ৭ হাজার ৮৭০ জন।

Back to top button