৩ দিনের মধ্যে তাপমাত্রা হ্রাস পেতে পারে, শৈত্যপ্রবাহ নিয়ে যা জানা গেল

আপাতত তাপমাত্রা অ'পরিবর্তিত থাকলেও আগামী তিনদিনের মধ্যে রাতের তাপমাত্রা ফের হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ঢাকায় আজ সূর্যাস্ত হয়েছিল সন্ধ্যা ৫টা ১৩ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৩৩ মিনিটে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৫ শতাংশ।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১০ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস এবং গতকাল কক্সবাজারে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

গত সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তা বেড়ে হয়েছে ১০ দশমিক ৫ ডিগ্রি, শ্রীমঙ্গলেও একই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরাঞ্চলে শীতল আবহাওয়া থাকলেও তা গত রবিবার (১২ ডিসেম্বর) তেঁতুলিয়ায় ৯ দশমিক ৯ ডিগ্রিতে নামে। এরপরই তা আবার ১০ ডিগ্রির উপরে উঠে যায়। সন্ধ্যার পর শীত অনুভূত হচ্ছে ঢাকায়ও। এখনও রাজধানীতে তাপমাত্রা ১৫ ডিগ্রির উপরে রয়েছে। শৈত্যপ্রবাহ হতে হলে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে হয়।

শীত অনুভূত হলেও কাগজে-কলমে ঋতুর প্রথম মাস শুরু হবে আগামীকাল বুধবার। পৌষের প্রথম সপ্তাহ থেকে উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে সারাদেশের কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এ সময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অ'পরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিনের মধ্যে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

Back to top button