সাকিবের কাছে দেশের চেয়ে আইপিএল গুরুত্বপূর্ণ!

টাকার ঝনঝনানি আর গ্ল্যামা'রে ঠাসা ক্রিকেট দুনিয়ার সবচেয়ে জমজমাট ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ খেলতে শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন না সাকিব।
আলোচনা-সমালোচনা যেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের পিছু ছাড়েনা। নানা কারণে টাইগার ক্রিকে'টের পোস্টারবয় থেকেছেন আলোচনায়। জুয়াড়িদের কাছ থেকে পাওয়া প্রস্তাব গো'পন করার দায়ে ২০১৯ সালের ২৯ অক্টোবর সবধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হন সাকিব আল হাসান।

নিষেধাজ্ঞা কাটিয়ে দীর্ঘদিন ক্রিকে'টের বাইরে থাকার সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সিরিজের মাধ্যমে ফের আন্তর্জাতিক ক্রিকে'টে ফিরেছেন। ফিরেই জন্ম দিয়েছেন নতুন আলোচনার। আইপিএলে অংশ নিতে শ্রীলঙ্কার বিপক্ষে অনুষ্ঠিত টেস্ট সিরিজ থেকে ছুটি চেয়ে বিসিবির কাছে আবেদন করেন সাকিব। বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি আবার সেই ছুটি মঞ্জুর করে সাকিবকে আইপিএল খেলার অনুমতিও দিয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে অনুষ্ঠিত দুই টেস্টে না থাকলেও ওয়ানডে সিরিজে থাকবেন সাকিব আল হাসান।

নিষেধাজ্ঞা থাকায় গত বছর অংশ নিতে পারেননি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলে। এবার আর সে সুযোগ হাতছাড়া করতে চাননা তিনি। গতকাল আইপিএল প্লেয়ার ড্রাফটের মাধ্যমে দল পেয়েছেন সাকিব আল হাসান। সাকিব ফিরেছেন তার পুরানো ডেরা কলকাতা নাইট রাইডার্সে। ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে কিনেছে দলটি।

দুই কোটি রুপির ভিত্তিমূল্যে ধরে সাকিবকে নিয়ে দর কষাকষিতে মুখোমুখি হয় পাঞ্জাব কিংস (কিংস ইলেভেন পাঞ্জাব) এবং কলকাতা নাইটরাইডার্স।

নাইট রাইডার্সের জার্সিতেই আইপিএল জার্নি শুরু ২০১১ সালে। টানা সাত মৌসুম রাইডারদের হয়ে আইপিএল মাতান সাকিব। ২০১৮তে ফ্র্যাঞ্চাইজি বদল; সাকিবকে কিনে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। আইসিসির এক বছরের নিষেধাজ্ঞায় গেল আসরে হায়দরাবাদ ছেড়ে দেয় টাইগার অলরাউন্ডারকে।

এদিকে, এপ্রিলে শ্রীলঙ্কা বিপক্ষে অনুষ্ঠিত হবে দু’টি টেস্ট ম্যাচ। এর আগে, গেল বছরের জুলাই মাসে পূর্ণাঙ্গ সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু, মহামা'রির কারণে পিছিয়ে যায় সফর। বিসিবি ও শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের মধ্যে কোয়ারেন্টিন এবং স্বাস্থ্যবিধি মানার শর্তারোপ নিয়ে চিঠি চালাচালি হয়। ১৪ দিনের কোয়ারেন্টিনের শর্ত শিথিল করতে শ্রীলঙ্কাকে অনুরোধ করলেও তাতে রাজি হয়নি শ্রীলঙ্কা সরকার।

Back to top button