ই পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট ছাড়া কখনোই পৃথিবীর অন্য কোন দেশে বৈধভাবে প্রবেশ করতে পারবেন না। যে কোন দেশের নাগরিক হিসেবে পাসপোর্টের গুরুত্ব অনেক। আপনি কোন দেশের মানুষ তা জানার একমাত্র উপায় হচ্ছে আপনার পাসপোর্ট।

দেশের ভিতরে এনআইডি কার্ডের যেমন গুরুত্ব, দেশের বাইরে পাসপোর্টের গুরুত্ব তার চেয়ে বেশী। কেননা দেশের অভ্যন্তরে ব্যবহার করা এনআইডি কার্ড দেশের বাইরে কোনো কাজেই লাগবে না। দেশের বাইরে পাসপোর্টই একমাত্র ভরসা।ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার নিয়ম। একটি খুব গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলব। কারণ আজকাল সবাই অনলাইনে তাদের পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকেন। এজন্য আমাদের দেশের সব মানুষ অনলাইনে পাসপোর্টের স্ট্যাটাস বা অবস্থা স'ম্পর্কে জানতে চান। যদি ই পাসপোর্ট অনলাইনের মাধ্যমে চেক করতে চান লেখাটি মনোযোগ সহকারে পড়ুন।

পাসপোর্ট স্ট্যাটাস চেক করার নিয়ম
পাসপোর্ট স্ট্যাটাস চেক করার নিয়ম। বাংলাদেশ সরকার অ'তি সম্প্রতি ই পাসপোর্ট চালু করেছে। এই কারণেই অধিকাংশ মানুষ এটি স'ম্পর্কে জানে না। কিন্তু এটা আমাদের জন্য খুবই সহায়ক। এই পদ্ধতিতে, অনলাইনে পাসপোর্ট চেক করা এত সহ'জ। আম'রা আমাদের পোস্টে এ নিয়ে আলোচনা করেছি যে বাংলাদেশে ই পাসপোর্টের অবস্থা কিভাবে পরীক্ষা করা যায়।

এসএমএস এর মাধ্যমে ই পাসপোর্ট চেক
এসএমএস এর মাধ্যমে ই পাসপোর্ট চেক। আপনি যদি আপনার পাসপোর্টের তথ্য চেক করতে চান তাহলে আপনাকে অবশ্যই আমাদের কন্টেন্ট দেখতে হবে। কারণ আম'রা এই পোস্টটি ডিজাইন করেছি পাসপোর্ট চেক সংক্রান্ত সমস্ত নির্দেশনা দিয়ে। আম'রা সবসময় মানসম্মত কন্টেন্ট লিখে আমাদের দর্শকদের সাহায্য করতে চাই। আপনি যদি আপনার পাসপোর্টের অবস্থা এসএমএসের মাধ্যমে দেখতে চান, তাহলে নিচে স্ক্রোল করুন এবং সাবধানে পড়ুন।

এসএমএসের মাধ্যমে পাসপোর্টের স্ট্যাটাস দেখতে হলে আমাদের দেয়া লিংকে প্রবেশ করে আপনার তথ্য দিলেই এসএমএসের মাধ্যমে আপনার পাসপোর্টের অবস্থান জানিয়ে দেয়া হবে। আপনি যদি পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন তাহলে আভেব সহ'জেই দেখে নিতে পারেন আপনার পাসপোর্টের বর্তমান অবস্থান।

কিভাবে পাসপোর্ট স্ট্যাটাস চেক করবেন
কিভাবে পাসপোর্ট স্ট্যাটাস চেক করবেন। অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আপনি পাসপোর্টের অবস্থান চেক করতে পারেন সহ'জেই। নিম্নে সেই সকল দিকনির্দেশনা দেয়া হয়েছে। নিম্নোক্ত ধাপগুলো ফলো করেই আপনি পাসপোর্টের অবস্থা দেখে নিতে পারেন।

আসুন ঘরে বসে অনলাইনে পাসপোর্ট স্ট্যাটাস চেক করি। যারা প্রথমবারের জন্য পাসপোর্টের জন্য আবেদন করেছিলেন তারা নিম্নোক্তভাবে দেখে নিতে পারেন যে আপনার পাসপোর্ট প্রস্তুত কিনা?
প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে যেতে হবে: এখানে ক্লিক করুন

উপরোক্ত লিংকে প্রবেশ করার পর

পাসপোর্ট অফিসের স্লিপ নম্বর দিন।
আপনার তথ্য সঠিকভাবে পূরণ করুন।
জন্ম তারিখ বসিয়ে সাবমিট করুন।

পরবর্তী পেইজে আপনার তথ্য দেখানো হবে যে আপনার পাসপোর্ট কি অবস্থায় আছে বা রেডি কিনা।

Back to top button