আইফোনের গতি বাড়ানোর সহ'জ উপায়

শুরু থেকেই মোবাইল ফোনের দুনিয়ায় আইফোন নিয়ে মা'র্কিন প্রযু'ক্তি জায়ান্ট অ্যাপলের একচেটিয়া রাজত্ব। একের পর এক আইফোন নিয়ে হাজির হচ্ছে নির্মাতা সংস্থাটি। স্মা'র্টফোনের দুনিয়ায় আইফোন একটি বড় স্থান দখল করে আছে। আইফোনের ব্যবহারকারীর সংখ্যাও কম নয়। সারা'বিশ্বে রয়েছে এর ব্যবহারকারী। আইফোনের একটি সিরিজ বাজারে আসার পরই তার পরের সিরিজ নিয়ে শুরু হয়ে যায় উন্মাদনা।

তবে ব্যবহার করার সময় হঠাৎ খেয়াল করলেন আপনার আইফোনের গতি ধীর হয়ে যাচ্ছে। ব্রাউজারে নতুন ট্যাব খুলে অ'পেক্ষা করতে হচ্ছে বেশ খানিকটা সময়। কিংবা এক অ্যাপ থেকে আরেক অ্যাপে যাওয়ার সময়ও বেশি লাগছে। বুঝে নিন আপনার আইফোনের ক্যাশ মেমোরি খালি করার সময় হয়ে এসেছে।

ক্যাশ মেমোরি ফাঁকা করলে আইফোনের গতি বেড়ে যাবে আপনাআপনি। এজন্য আইফোনে সাফারি, ক্রোম ও ফায়ারফক্স ব্রাউজার সবগুলোই আপনাকে খালি করতে হবে। চলুন জেনে নেওয়া যাক কী'ভাবে ক্যাশ মেমোরি ফাঁকা করে আইফোনে গতি বাড়াবেন:

আইফোনে সাফারি ব্রাউজারের ক্যাশ মেমোরি ফাঁকা করবেন যেভাবে:

আইফোনের সেটিংস অ্যাপটি চালু করুন।
অ্যাপল তালিকা থেকে সাফারি সিলেক্ট করুন।
স্ক্রল করে নিচে নেমে ‘ক্লিয়ার হিস্ট্রি অ্যান্ড ওয়েবসােইট ডেটা’ চিহ্নিত করুন।
পপআপ বক্সে নিজের সিদ্ধান্ত নিশ্চিত করুন।

আইফোনে ক্রোম ব্রাউজারের ক্যাশ মেমোরি ফাঁকা করতে যা করবেন:

ক্রোম অ্যাপটি খুলুন।
আরও ‘অ'পশন’-এর জন্য স্ক্রিনের নিচের অংশের ডান দিকে থাকা তিন ডটে ক্লিক করুন।
স্ক্রল করে নিচে নেমে ‘সেটিংস’ চিহ্নিত করুন।
পরের মেনু থেকে ‘প্রাইভেসি’ সিলেক্ট করুন।
এরপর ‘ক্লিয়ার ব্রাউজিং ডেটা’ সিলেক্ট করুন।
এরপর মেনুর উপরের অংশ থেকে কোন সময়ের ডেটা মুছে দিতে চান সেটি নিশ্চিত করুন। এখানে শেষ এক ঘণ্টার ব্রাউজার ডেটা থেকে শুরু করে “অল টাইম” পর্যন্ত সব কিছুই মুছে দেওয়ার সুযোগ পাবেন ব্যবহারকারী।
‘ক্যাশড ইমেজ অ্যান্ড ফাইলস’ এর পাশাপাশি ‘কুকিজ’ এবং ‘সাইট ডেটা’-ও সিলেক্ট করা হয়েছে সেটা নিশ্চিত করুন। এরপর স্ক্রিনের নিচে ‘ক্লিয়ার ব্রাউজিং ডেটা’-তে ক্লিক করলেই ফাঁকা হয়ে যাবে ক্রোম ব্রাউজারের ক্যাশ মেমোরি।

আইফোনে ফায়ারফক্স ব্রাউজারের ক্যাশ মেমোরি ফাঁকা করবেন যেভাবে:

প্রথমে ফায়ারফক্স অ্যাপ খুলে আরো ‘অ'পশন’ খুঁজতে স্ক্রিনের নিচের ডান কোণে থাকা ‘হ্যামবার্গার’ মেনুতে ক্লিক করুন।
পরের মেনুতে ‘প্রাইভেসি’ সিলেক্ট করুন।
মেনুর নিচে ‘সেটিংস’ সিলেক্ট করুন।
‘ডেটা ম্যানেজমেন্ট’ সিলেক্ট করুন।
নির্দিষ্ট কোনো ওয়েবসাইটের ডেটা মুছে দিতে চাইলে এক্ষেত্রে সিলেক্ট করতে হবে ‘ওয়েবসাইট ডেটা’। আর স্ক্রিনের নিচের অংশে ‘ক্লিয়ার প্রাইভেট ডেটা’ সিলেক্ট করে মুছে দেওয়া যাবে সকল ক্যাশ ডেটা।

তবে মনে রাখতে হবে যে ক্যাশ মেমোরি ফাঁকা করতে গেলে ব্যবহারকারী যে ওয়েবসাইটগুলোতে লগ-ইন করে রেখেছিলেন, লগ-আউট হয়ে যাবে তার সবগুলো থেকে। এতে ব্যবহারকারীর সাময়িক অ'সুবিধা হলেও সার্বিক বিবেচনায় লাভবান হবেন নিজেই। তাই আইফোনের গতি কম মনে হলে ক্যাশ মেমোরি ফাঁকা করে ফেলুন। সূত্র: সিনেট

Back to top button